Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জুন ২০১৮

মহাপরিচালক

জনাব মোঃ ফসিউল্লাহ্ ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে  মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি নবম ব্যাচের সদস্য হিসেবে ১৯৯১ সনে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এ যোগদান করেন। বিভিন্ন জেলা ও উপজেলায় ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি), নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি), রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি), ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (এলএও) এবং উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)  পদে দায়িত্ব পালনের মাধ্যমে তিনি মাঠ প্রশাসনে অভিজ্ঞতা অর্জন করেন। তিনি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে  নির্বাহী অফিসার এবং ঢাকা সিটি কর্পোরেশনে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার দায়িত্বও পালন করেন। তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের একান্ত সচিব এবং একই মন্ত্রণালয়াধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে উপপরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চীফ এস্টেট অফিসার, প্রধান রাজস্ব কর্মকর্তা এবং আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যানবেইসে যোগদানের পূর্বে তিনি আইসিটি বিভাগের আওতায় National ICT Infra-network for Bangladesh Government Phase II (Info-sarker) প্রকল্পের উপপ্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি ২০০৭-২০১২ পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা   মন্ত্রণালয়ের ইউনেস্কোর ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

 

থাইল্যান্ডের ধুরাকিজপন্ডিত বিশ্ববিদ্যালয়, ইউনেস্কো ইন্সটিটিউট ফর স্ট্যাটিসটিক্স (ইউআইএস), সিংগাপুরের সিভিল সার্ভিস কলেজ, সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয় ও উপসালা বিশ্ববিদ্যালয়, ভারতের সেন্টার ফর এনভাইরনমেন্টাল এডুকেশন (সিইই), যুক্তরাজ্যের দি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং অব ইউনিভার্সিটি অব ওলভারহেমটন, দক্ষিণ কোরিয়ার এলএস ক্যাবল এন্ড সিস্টেম লি:, ইটালীর ইন্টারন্যাশনাল ট্রেনিং সেন্টার অফ আইএলও (আইটিসি আইএলও) এবং ভিয়েতনামের ন্যাশনাল একাডেমি অফ পাবলিক এডমিনিস্ট্রেশন (নাপা), অষ্ট্রেলিয়ার ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (UST) বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে তিনি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এছাড়া তিনি ওয়ার্কশপ, সভা ও সেমিনারে যোগদানসহ দাপ্তরিক কাজে চীন, যুক্তরাষ্ট্র, সংযুক্তি আরব আমিরাত, তুরস্ক, নেপাল, শ্রীলঙ্কা, ফ্রান্সসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

 

তিনি ১৯ নভেম্বর ২০১৪ তারিখে ব্যানবেইসের পরিচালক পদে যোগদান করেন এবং   ৪ জুন ২০১৮ তারিখে তিনি নতুন সৃজিত ব্যানবেইসের মহাপরিচালক পদে যোগদান করেন। তিনি গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশ সরকারের একজন অতিরিক্ত সচিব।